25 Aug 2018

মঙ্গল

মঙ্গল
*****

সেদিন ভোরে খবর পেলাম কল্যাণ মঙ্গল কে খুঁজে বেড়াচ্ছে, "হ্যাঁ গো মঙ্গল কে চেনো? ও ভাই, মঙ্গলের ঠিকানা টা বলতে পারো? মঙ্গল কে দেখেছ নাকি? " হন্যে হয়ে খুঁজে বেড়াচ্ছে, কিন্তু পাচ্ছে না ! কল্যাণ মঙ্গল কে খুঁজবে এটাই স্বাভাবিক। কিন্তু গেল কোথায় মঙ্গল!
--
আগে হর হামেশাই মঙ্গলের দেখা পাওয়া যেত, গলির মোড়ে, ট্রেনের কামরায়। চলতি বাসে লাফিয়ে উঠছে, পাড়ার রোয়াকে বসে আড্ডা মারছে। তবে এখন কেন তার দেখা মিলছে না ! আমাদের ছোট বেলায় কত যে মঙ্গল ছিল, প্রতি বাড়ীতে,পাড়াতে পাড়াতে, রাস্তায় ঘাটে, বাসে, ট্রামে, ট্রেনে সর্বত্র।
--
গভীর রাতে কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েছে। মঙ্গল তার দল নিয়ে উপস্থিত,  ট্যাক্সি না পেলে রুগীকে পাঁজকোলা করে নিয়ে হাজির সরকারী হাসপাতালে। ডাক্তার নার্স সবাইকে খুঁজে নিয়ে, মিনতি করে ভর্তি করে দিয়ে, রাত ভর বসে থাকত, অপেক্ষা করত ঘন্টার পর ঘন্টা বিপদ কাটা পর্যন্ত্য। অবশেষে রুগীর বাড়ীতে গিয়ে সুখবর দিয়ে ছুটি।
কিন্তু সে বাড়ীতে লোকবল বা অর্থবল কম হলে ছুটি হত না। লোকবলের অভাব নিজেরাই পূরণ করত। অর্থের অভাব থাকলে পাড়ায় বাড়ী বাড়ী ঘুরে চাঁদা তুলতো। 
--
আগে অবশ্য সরকারী হাসপাতালগুলিতে চিকিৎসার সুযোগ আজকের মত এতটা অপ্রতুল  ছিল না। কারণ তখন বেড পাওয়া থেকে শুরু করে  ওষুধপথ্যি, বা স্যালাইন, অক্সিজেন ইত্যাদির জন্য ঘাটে ঘাটে পয়সা দিতে হত না।  নেতা নেত্রী বা হোমরা চোমরাদের তদবিরের আবশ্যিকতা কম ছিল, মানবিক মুখের সংখ্যা ছিল অনেক বেশী ।
--
প্রবল ঝড় জলে কোন বাড়ীতে মৃত্যু হানা দিলে মঙ্গল উপস্থিত, সব বাধাবিপত্তি উপেক্ষা করে ঠিক শব সৎকারের ব্যবস্থা করে ফেলত। মহামারী, বন্যায় চেয়েচিন্তে জামাকাপড়,ওষুধপত্র জোগাড় করে, লঙ্গর খোলার মত খাদ্য দ্রব্য, এমনকি ডাক্তার বদ্যি সমেত আলাদীনের জীনের মত হাজির হয়ে যেত ঘটনা স্থলে।
--
দাঙ্গা ইত্যাদির র সময় মঙ্গল দল বল নিয়ে পাহারা দিত যাতে সংখ্যালঘু দের গায়ে কেউ হাত দিতে সাহস না পায়। প্রয়োজনীয় জিনিস পত্রের যোগান নিশ্চিত থাকত। পুরো অঞ্চলের সাধারণ মানুষ যাতে শান্তি আর সম্প্রীতি নিয়ে থাকতে পারে, সেটা খেয়াল রাখা যেন তাঁদের বরাদ্দ কাজ। কত মঙ্গল যে নিজেদের জীবনের মূল্যে কত শত জীবন বাঁচিয়ে গেছে তার লেখা কোনো নথি ইতিহাসে নেই অবশ্য।
--  
স্বাভাবিক সময়ে বাচ্চাদের নিয়ে 'সব পেয়েছির আসর' খুলে বসত। কিশোর কিশোরীদের খেলাধুলার জন্য গড়ত ক্লাব। ফিবছরে একবার  অন্তত চড়ুইভাতি, চিড়িয়াখানা বেড়ান হত। এ ছাড়াও হরেক কিসিমের দৌড়, কাবাডি, খোখো, ফুটবল, ক্রিকেট ইত্যাদির সুস্থ প্রতিযোগীতার  আয়োজন করত।
--
পূজা পার্বন  ছাড়াও স্বাধীনতা দিবস, শহীদ দিবস, সুকান্ত, নজরুল, বা রবীন্দ্রজয়ন্তী পালন করত। সুন্দর সব সুরুচিসম্মত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হত।একটা পাড়ায় একটাই সম্মিলিত উৎসব, যেখানে চোখ ধাঁধানো আলোর রোশনাই বা কান ফাটান মাইকের দোর্দণ্ড প্রতাপ হয়তো থাকত না, কিন্তু মাধুর্য্য আর সম্প্রীতির নরম আলোয় হয়ে উঠত উজ্জ্বল।
--
মঙ্গলে কিন্তু কোথাও কখন কোন বেয়াদপি চলতে দিত না। বেয়াদপদের অভিভাবকের মত শাসন করত, আবার পরে মাথায় হাত বুলিয়ে আদর করে দিত।বামাল সমেত পকেটমার ধরা পড়লে দুচারটে ধমকধামক দিয়ে, মালিক কে জিনিষ ফেরত দিয়ে, ছেড়ে দিত। অমানুষিক গণধোলাই ঘটতে দিত না।
--
বাসে ট্রামে বাচ্চা, মহিলা আর বয়স্কদের জন্য সদাই বসার জায়গা টি ছেড়ে দিত।  ট্রেনে প্রয়োজনে স্টেশন থেকে দৌড়ে গিয়ে  জল ভরে আনা, অপরের জন্য খাবার কিনে আনা যেন মঙ্গলদেরই দায়। লোকাল ট্রেনেও মঙ্গলদের দেখা যেত কারও বোঝা তুলে বা নামিয়ে দিত। তাঁরা সদাই যেন অসহায়ের সহায়, সব বিপদহরণ মধুসূধন।
--
আজ সত্যি এই মঙ্গলদের সংখ্যা কমে গেছে বটে তবে একেবারে শেষ হয়ে যায়নি বোধহয়। তাইত দাঙ্গায় নিজের সন্তানের মৃত্যু সত্ত্বেও ইমাম দাঙ্গার বিরুদ্ধে রুখে দাঁড়ান, প্রতিহিংসার বলি রোধ করেন। ছোট্ট শিশুকে বাঁচাতে আজও কোনো তরুণ আগুনের লেলিহান শিখা উপেক্ষা করে এগিয়ে যায়। কিশোরী জলে ঝাঁপ দেয় তার সাথীকে বাঁচাতে।
--
কেপি জয়সল তাঁর সাথীদের নিয়ে  প্রাণের ঝুঁকি সত্ত্বেও বন্যার্তদের উদ্ধ্বারে কুন্ঠিত হন না। গুন্ডাদের বিরুদ্ধে গোটা গ্রাম  একসাথে রুখে দাঁড়ায়, জোর করে বিক্রি হয়ে যাওয়া মেয়ে, পালিয়ে গ্রামে ফিরে আশ্রয় নিলে, তাঁকে রক্ষা করতে। অবৈধ মদ, গাঁজার ঠেক ভাঙতে মহিলা গোলাপ দল ঝাঁপিয়ে পড়ে। আসিফার মৃত্যুর তদন্ত করতে প্রাণনাসের ভয় সত্ত্বেও এগিয়ে আসে তরুণী এডভোকেট।
--
মঙ্গল আজও বিরাজমান। তাইত আজও  মানুষ আশায় থাকে। তাইত সাম্য, আস্থা, শান্তি আর সম্প্রীতি ইত্যাদি শব্দগুলি এখনও মুছে যায়নি । তাই আজও মানুষ স্বপ্ন দেখতে ভালবাসে।
--------------------------------------------------------------------------------------------------------------------------------------                          
 











           

No comments:

Post a Comment