16 Apr 2020

খিদে

আমার দেশের পেটে খিদে, ভীষণ খিদে
একটাতো পেট নয়, সঙ্গে এক একটা পরিবার,
আমার দেশ তাই ছড়িয়ে পড়ে
এক প্রান্ত থেকে অপর প্রান্তে,
বাঁচার তাগিদে সুদূর পানে যাওয়া
এতো তার জন্মগত অধিকার,
কিন্তু নেই অধিকার শুধু ভাতের ;
খাবারের সন্ধানে যেতে হয় দূর থেকে দুরান্তরে।
---
হটাৎ বিনা মেঘে বজ্রপাত,  মহামারী,
সারা দেশ লক ডাউন, নেই ফেরার পথ !
পেটের খিদে তো বাগ মানে না
পরিবারের মুখ ভাসে, সেখানে পেট পুড়ছে জ্বলন্ত অঙ্গারে, মন উতলা,
দিশেহারা আমার দেশ
স্টেশনে, বাসস্ট্যান্ডে অগণিত মাথা,
সুরাহা নেই কোনো, জোটে শুধু লাঠির বাড়ী ।
----
বাড়ী যাবার বাহন নেই, হতাশায় ভেঙে পড়া
আমার দেশ উঠে  দাঁড়ায়, হাঁটতে শুরু করে।
কত ক্রোশ, কত যোজন জানা নেই, অপরিচিত সড়ক,
গলা শুকিয়ে কাঠ, ক্ষত বিক্ষত পা, মুখ থুবড়ে পড়ে, কেউ কেউ আর ওঠেনা,
কেউ কেউ আবার ওঠে, আবার চলে ।
---
ঘুঘুডাকা গ্রাম, শ্যাওলা পড়া বুড়োবট, কলমিলতা বেষ্টিত ঘর,
আর পরিবার পরিজনের ক্যানভাস চোখে ,
মনে আশা একদিন ঠিক পৌঁছে যাবে,
আমার দেশ উৎকণ্ঠায়, দুরাশায় পথ হাতড়ে মরে; অচেনা দিন, অজানা ভবিষ্যৎ ,
জ্বলন্ত রোদ মাথার ওপর, জ্বলন্ত আগুন পেটে !
------------------------------------------------------------------

No comments:

Post a Comment