15 Feb 2018

সুজন ভাই


বন্ধু ও ভাই, কবি সুরাজ চৌধুরী স্মরণে 
^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^^

সুজন ভাই 
**************

সীমানার ওধারে ছিলে তুমি, এধারে আমি। চাক্ষুস দেখা তো হয়নি কোনদিন, পরিচয় ছিল ছবিতে আর চিন্তায়, ছন্দে, ব্যাঞ্জনায় আর শব্দচয়নে। 
--
সুজন ভাই আমার, তোমার 
কথামালার যাদুতে ছিলাম মুগ্ধ, ছন্দে দুলতো  হৃদয়, ভাবের গভীরতা, বাস্তবতার ছোঁয়া আঘাত করত একদম চেতনার দরোজায়, মনে জাগাত আশা, চোখে পরিয়ে দিত 
উজ্জ্বল এক ভবিষ্যতের কাজল, 
তন্ত্রীতে তন্ত্রীতে ধ্বনিত হত পালা
বদলের গান। 
--
নতুন এক দিনের স্বপ্ন ই হয়ত 
বন্ধুত্বের বাঁধনে বেঁধেছিল আমাদের।আশা ছিল যখন পূব আকাশ লাল করে আসবে সেই শুভ মুহূর্ত, দেখা হবে অগণিত বন্ধুদের  ভীড়ে।
-- 

ভোরের শিশির সবুজ করে তুলত আমাদের চেতনার ভাঁড়ার,  দিগন্ত থেকে বাতাস বয়ে আনতো
রোজনামচার ওঠাপড়ার গল্প, বাঁশ বাগানের মাথার ওপরে পূর্ণিমার আলোর ছটা ভিজিয়ে দিত দুজনের স্বপ্ন। 
--
সীমানার দুধারে ছিলাম দুজনে, দূরত্ব বেঁড়া তুলতে পারেনি বন্ধুত্বের মাঝে,  
অপেক্ষায় থাকতাম তোমার লেখা পড়ার জন্য, অপেক্ষায় থাকতাম আমার সঞ্চিত অভিজ্ঞতা, অনুভূতির খুঁদকুড়ো তে তোমার মতামতের জন্য। 
--
সুজন বন্ধু আমার, এই সামান্য 
যোগটুকুও ছিন্ন করে কোন অনন্তের পথে হারিয়ে গেলে! অসীম ব্রহ্মাণ্ডে 
নতুন কোনখানে আমাদের স্বপ্নের জগৎ কি খুঁজে পেলে কবি!
--
সুজন সুরাজ ভাই আমার, এই পৃথিবীর সীমার মাঝেই অসীম হয়ে আছো, বেঁচে আছো বহু মানুষের অন্তরের অন্তঃস্থলে।   
--------------------------------------------------------------------------------- ---------------------------------------------------------------------------------------











No comments:

Post a Comment