1 Oct 2016

যুদ্ধ যুদ্ধ খেলা


 যুদ্ধ যুদ্ধ খেলা
************

আয় আমারা যুদ্ধ যুদ্ধ খেলি
তলায় তলায় হাত মেলামেলি
টেবিলের ওপর যত ঘুষোঘুষি
চল আজ আমরা যুদ্ধ যুদ্ধ খেলি।
--
গ্রামের হাটে চলেছে বিকিকিনি   
গাছে গেছে লাফিয়ে বেড়ায় শিশু দস্যুবাহিনী
পুকুরে তোলপাড় ঝাঁকবাঁধা তরুণী
মাঠে মাঠে ফসল বুনে চলে কিষাণ কিষাণী।
--
কিছু বোমা ফেল তুই, আমি ফেলি কিছু
আরো কত আসবে মোদের পিছু পিছু 
রক্তের বন্যায় ভেসে যাবে কত সহস্র শিশু 
তাতে তোর বা আমার আসে যায় না কিছু। 
--
 বোকা তোরা, একে অপরে মারামারি কর
 পেছনে আমি আছি নিয়ে অস্ত্রের সম্ভার,   
 কত যুদ্ধ বিমান আর জাহাজ লাগবে তোদের!
 হবেনা অভাব, আমার ঘর কুবেরের ভান্ডার।
--
ওরে মূর্খ, অর্বাচীনের দল,
আমার চাই তো শুধু বাজার দখল
নিজেদের মাঝে লড়াই করে মর
আগমনী আনে আনুক তোদের অমঙ্গল।
--
অতি সাধারণ মানুষ মোরা এখনও ভুলিনি 
যুদ্ধ যুদ্ধ খেলার মাশুল আজও দিয়ে চলেছি -
আউসচয়ুইজ, হিরোশিমা আর নাগাসাকি,
মানবপ্রেমিকরা যুদ্ধ বন্ধের আওয়াজ তুলেছি।
--
ভোল্গা, তাতু, মেকং শিখিয়েছে, তোরা শুধুই কাগুজে বাঘ
একদিন দুনিয়া জুড়ে সফল হবেই শেকল ভাঙার ডাক।  
 
************************************************************************************














No comments:

Post a Comment