8 Sept 2016

ছোট্টবেলা

ছোটবেলা
*******

হারিয়ে গেছে আমার সেই ছোট্টবেলা
সাথিরা মিলে তেঁতুল খাওয়া
খোলা মাঠে খোখো আর কাবাডি খেলা
ঝড়ের মাঝে আম কুড়ান, বৃস্টি ভেজা
কোমর জলে ডুবকি দেওয়া
হারিয়ে যাওয়া আমার ছোট্টবেলা।
--
হারিয়ে গেছে আমার সেই ছোট্টবেলা
লোড শেডিং এর দিনে পাঠে ফাঁকি
ভাড়াটে বাড়ীর ছাদে আসর জমাটি
সবাই মিলে তারা চেনা আর গোনার খেলা
ঠাকুমার মুখে গল্প, কাকীমার হাতে মুড়ি মাখা
হারিয়ে যাওয়া আমার ছোট্টবেলা।
--
হারিয়ে গেছে আমার সেই ছোট্ট বেলা
ক্লাসে বই মুখে চুপি চুপি গল্প
দিদিমনিদের স্বস্নেহে বকুনি
স্কুলের সবুজ মাঠে কত খেলা
চড়ুই ভাতির কত মজা,খাওয়া দাওয়া
হারিয়ে যাওয়া আমার ছোট্টবেলা।
--
হারিয়ে গেছে আমার সেই ছোট্ট বেলা
গঙ্গার জলে পশ্চিম আকাশ রাঙিয়ে সূর্য ডোবা
রাতের বেলা গায়ে জোৎস্নার গন্ধ মাখা
মাঠের পরে কাশবনে বাতাসের লুটোপুটি খেলা
ভাদ্রের মেঘে শরতের আগমনীর আনন্দ বার্তা
হারিয়ে যাওয়া আমার ছোট্ট বেলা।
-----------------------------------------------------------------------------------------------------------------------------------------------

No comments:

Post a Comment